14/08/2025
আসসালামু আলাইকুম সবাইকে। জানেন? বিজনেস আর ম্যাথমেটিক্স এর এক গভীর সম্পর্ক আছে - যে সম্পর্ক না বুঝলে বিশাল বিপদ!
* ফক্স প্রো মান্থলি কনসাল্টেন্সি সার্ভিসের নিতে ইচ্ছুক এমন অনেকের সাথে কথা বলার সময়ই জিজ্ঞেস করিঃ ROAS কত? ROI কত? CAC কত? LTV কত? ইত্যাদি (আরও সহজ ভাষায় জিজ্ঞেস করি)
* তো, অনেকের কাছেই এই তথ্য থাকে না - কারণ, ট্র্যাক করা হয় না।
আপনাদের আজ এই ছোট কিন্তু Powerful mathematics গুলা সহজে বলি, আশা করি হেল্প হবে।
১) ROAS - Return on Ad Spend
- মোট কথা ফেসবুকে কত উড়ালেন, আর ফেসবুক কাস্টোমারের পকেট থেকে কত উড়ালো তার অনুপাত।
- ২০০ টাকার অ্যাড চালালেন, ১০০০ টাকার সেল আসলো। ROAS কত? ১০০০/২০০ = ৫!
২) ROI - Return on Investment
* ফেসবুকের খরচা, প্রোডাক্ট খরচা, কর্মীদের বেতন, অফিস ভাড়া - দুনিয়ার সব খরচ আর রেভেনিউ এর অনুপাত।
* সর্বসাকুল্যে খরচা হলো ৫০০ টাকা, কাস্টমার দিলো ১০০০। ROI কত? 1000/500 = 2!
৩) CAC - Customer Acquisition Cost
* সোজা বাংলায় একজন কাস্টমার'কে আপনার কাস্টমার বানানোর জন্য যত কাঠখড় পোড়ানো লাগছে, সব কিছুর বাংলা টাকার কস্টিং ই হলো Customer Accusation Cost.
* ধরেন, ১০০০ টাকার অ্যাড চালালেন, ১০ জন কাস্টমার আসলো। তাহলে CAC কত? ১০০০/১০ = ১০০ টাকা!
৪) LTV - Lifetime Value
* একজন কাস্টমার'কে আনলেন। একবছর ধরে বিভিন্ন জিনিস বিক্রি করলেন। টোটাল যত টাকার জিনিস বিক্রি করলেন, ওটা ই লাইফ টাইম ভেল্যু।
আপাতত শুধু থিওরিটিক্যাল আইডিয়াই দিলাম। ইন শা আল্লাহ সামনে এই ডাটা নিয়ে খেলাধুলাও শিখাবো যদি সুযোগ হয়।
শেয়ারযোগ্য হলে Forward করুন❤️
❤️ প্রোমোশনাল নোট
* বিজনেস মাসিক ১০/১৫ লাখ এ ঘুরপাক খাচ্ছে? স্কেল করতে চাচ্ছেন? যোগাযোগ করতে পারেন ইনশাআল্লাহ্ 09678369932